জেলা প্রাণি সম্পদ অধিদপ্তরের আয়োজনে গাংনীতে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ইন বাংলাদেশ প্রকল্পের আওতায় ষ্টোক হোল্ডারদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত।

আমিরুল ইসলাম অল্ড্রাম-গাংনীতে “ষ্টেংদেনিং অফ সার্পোট সার্ভিসেস ফর কমরেটিং এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ইন বাংলাদেশ” প্রকল্পের আওতায় ষ্টোক হোল্ডারদের ...


আমিরুল ইসলাম অল্ড্রাম-গাংনীতে “ষ্টেংদেনিং অফ সার্পোট সার্ভিসেস ফর কমরেটিং এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ইন বাংলাদেশ” প্রকল্পের আওতায় ষ্টোক হোল্ডারদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার গাংনী উপজেলা প্রানী সম্পদ অফিসে জেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের আয়োজনে এবং এইচ পি এ আইর সহযোগিতায় কর্মশালা অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষনা করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড, এ,কে শফিকুল আলম। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান সেলিনা মমতাজ কাকলী, বার্ড ফ্লু প্রকল্পের জেলা এভিএস ডাঃ মোহাম্মদী আকবর, উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডাঃ মারূফ হাসান ও গাংনী রিপোর্টার্স ইউনিটির সভাপতি আমিরুল ইসলাম অল্ডাম,সাধারন সম্পাদক এম এ লিংকন
প্রশিক্ষন কর্মশালায় ফ্যাসিলেটেটর হিসেবে ছিলেন, বার্ড ফ্লু প্রকল্পের জেলা এভিএস ডাঃ মোহাম্মদী আকবর ইউএলও ডাঃ মারুফ হাসান ও ভিএস ডাঃ এস, এম শরিফুল ইসলাম।
কর্মশালায় প্রশিক্ষন বৃন্দ বার্ড ফ্লু কি, কিভাবে ছড়ায়, লক্ষণ গুলো কি, কি ভাবে প্রতিরোধ করা যায়। প্রতিষেধক ব্যবহারের নিয়ম-কানুন সম্পর্কে বিসত্মারিত আলোকপাত করেন। সাথে সাথে এই বার্ড ফ্লু মানুষ থেকে যেন মানুষে ছড়াতে না পারে সেজন্য সামামিক সচেতনতা সৃষ্টি বৃদ্ধিতে দায়িত্ব পালনের আহবান জানান। প্রশিক্ষন বৃন্দ মুরগি খামার মালিকদের জন্য আরও বলেন, বার্ড ফ্লু ভাইরাস জনিত রোগ। এই বার্ড ফ্লু অতিথি পাখীদের মাধ্যমে। খাদ্যের মাধ্যমে, এক মানুষ থেকে অন্য মানুষের মাধ্যমে বাতাসের মাধ্যমে পানির মাধ্যমে ছড়াতে পারে। ২০০৭ সালে এই বার্ড ফ্লু ভাইরাস আমাদের দেশে ধরা পড়ে।
পরিশেষে মেহেরপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ আশাদুল হক (ভারপ্রাপ্ত) বিভিন্ন শ্রেণী পেশার ৩০ জন প্রশিক্ষণার্থীদের ধন্যবাদ ও অভিনন্দন জানিয়ে কর্মশালার সমাপ্তি ঘোষনা করেন।

Follow Us

গাংনী নিউজের পক্ষ থেকে সকল পাঠককে আন্তরিক শুভেচ্ছা । প্রিয় পাঠক, অত্যান্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, গাংনী নিউজ এখন থেকে ২৪ ঘন্টাই আপডেট করাহবে। আমাদের ঠিকানা-www.gangninews.com আমাদের সাইটে প্রবেশ করুন- এখানে ক্লিক করে এবং গাংনীর সব খবর সবার আগে জেনে নিন ধন্যবাদ।

Hot in week

Recent

Comments

ডাউনলোড করুন। ছবি দেখে ফন্টটি সেটাপ করুন এবং ফিক্স করুন।
item