গাংনীতে ভূঁয়া কবিরাজদের দৌরাত্ম চরমে হাট বাজারে নানা রোগের চিকিৎসার নামে প্রতারণা।স্বাস্থ্যসেবা ঝুকির মধ্যে।

গাংনী অফিস ॥ গাংনীতে ভূয়া কবিরাজ ও ওঝার দৌরাত্মা বৃদ্ধি পেয়েছে। হাট বাজার গ্রাম গঞ্জে নানা রোগের চিকিৎসার নামে এসব কবিরাজরা সাধারণ মানুষের অ...


গাংনী অফিস ॥ গাংনীতে ভূয়া কবিরাজ ও ওঝার দৌরাত্মা বৃদ্ধি পেয়েছে। হাট বাজার গ্রাম গঞ্জে নানা রোগের চিকিৎসার নামে এসব কবিরাজরা সাধারণ মানুষের অজ্ঞতার সুযোগ নিয়ে প্রতারণা করে আসছে। ফলে চিকিৎসা সেবার নামে কু-সংস্কারের মধ্যে ঠেলে দিচ্ছে। অনেক ক্ষেত্রেই মৃত্যুর দিকে ধাবিত হচ্ছে অনেকেই। এমনি এক ভূয়া কবিরাজের সাথে কথা হলো গাংনী বাজারের যাত্রী ছাউনীর সামনে ফুটপথে। নাম তার ইসমাইল হোসেন। বয়স প্রায় আশির কৌটায়। বাড়ী উপজেলার নওয়াপাড়া গ্রামে। লেখাপড়া জানে না। স্ত্রী হালেমা খাতুনকে নিয়ে ভালই আছে কথিত কবিরাজ। ছেলে মেয়ে ছেলের সংখ্যা ৮ এবং মেয়ের সংখ্যা ৯ জন সবাই জীবিত। ছোট ২ ছেলে মেয়ে ছাড়া বাদবাকী সকলেই বিবাহিত। একজন স্ত্রীর গর্ভজাত ১৭ জন সনত্মানের খবরটি অবাক করার মত।
যৌন দূর্বলতা, বাত ক্যান্সারের মত জটিল ও কঠিন রোগের চিকিৎসার নামে প্রতারণা করে ১০/১২ বিঘা জমি ক্রয় করেছে। লেখাপড়া না জানলেও ১৭ বছর ধরে কবিরাজী ব্যবসা করে আসছে। তার পিতা মৃত এনায়েত মোল্লা কোনদিনও হেকিম ছিলেন না অথচ ইসমাইল তার পিতা হেকিম ছিলেন বলে দাবি করে বেড়ায়। কবিরাজি পেশায় আপনার ওসত্মাদ কে? জানতে চাইলে সে নাম বলতে পারেনি। এক পর্যায়ে সে স্বীকার করে বলে আমি নিজে নিজেই শিখেছি। তার কাছে কিছু অচেনা গাছের ফল ও শিকড় বাঁকড় রয়েছে। রয়েছে কিছু মেয়াদোত্তীর্ণ যৌন রোগের সিরাপ।
এ নিয়ে তার গ্রামবাসী হাজী আঃ রউফ মাষ্টারের সাথে আলাপ কালে জানায়, ইসমাইল হোসেন আসলে কোন কবিরাজ নয়। সে হীতাপূর্বে চুরি, ডাকাতি, ছিনতাই, ধষন, রাহাজানি করতো। সে সব অপকর্ম ঢাকতে কবিরাজী করে বেড়ায়। ইসমাইল হোসেন এর মত ভূয়া কবিরাজ গাংনী উপজেলার বিভিন্ন গ্রামে রয়েছে। চৌগাছা ঘোনা পাড়ার সামসের মোল্লা, খৃষ্টান পাড়ার এডুওয়ার্ড রিবেরু, শিশিরপাড়া গ্রামের ইকরাম মীর, ব্যসত্ম কাদের, হিজলবাড়ীর আজিল, এ রকম অসংখ্য ভূয়া কবিরাজ গাংনীতেক সরলতার সুযোগ নিয়ে চিকিৎসা দিয়ে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে। অনেকেই এদের নিক থেকে সালসা তাবিজ ব্যবহার করে মৃত্যু পথ যাত্রী হয়ে ধুকে ধুকে মরছে। এ সব দেখার কেউ নেয়।
পূবেই দক্ষ হেকিমের দোহায় দিয়ে ধর্মীয় অনুভূতিতে নাড়া দিয়ে এসব কবিরাজ প্রতারণা চালিয়ে যাচ্ছে। এদের মধ্যে অনেকে আবার ¯^vgx স্ত্রীর মধ্যে মধুর সর্ম্পক স্থাপন, প্রেমের প্রতি অটুট বন্ধন স্থাপন, যৌন উত্তেজক গাছ গাছড়া সেবন, জ্বীন তাড়ানোর কলা কৌশল ইত্যাদি অপসংস্কৃতিতে সহজ সরল লোকজনকে মগ্ম করে এরা ব্যবসা চালিয়ে যাচ্ছে। এসব কবিরাজরা আবার এলাকার কতিপয় দালালদের মাধ্যমে রোগী সংগ্রহ করে থাকে। এরা হাট বাজারে ফুট পথে ধুলা ময়ল A¯^v¯’¨Ki পরিবেশে গাছ গাছড়া নিয়ে বসে থাকে। এদের দৌরাত্ম কমাতে না পারলে প্রযুক্তির যুগে আমরা পিছিয়ে পড়বো। স্বাস্থ্যগত উন্নয়ন বাধাগ্রস্থ হবে। বিষয়টি ¯^v¯’¨ অধিদপ্তরের সুষ্ঠ তদনত্ম সাপেক্ষে আশু হসত্মক্ষেপ কামনা করেছে সচেতন মহল।

Follow Us

গাংনী নিউজের পক্ষ থেকে সকল পাঠককে আন্তরিক শুভেচ্ছা । প্রিয় পাঠক, অত্যান্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, গাংনী নিউজ এখন থেকে ২৪ ঘন্টাই আপডেট করাহবে। আমাদের ঠিকানা-www.gangninews.com আমাদের সাইটে প্রবেশ করুন- এখানে ক্লিক করে এবং গাংনীর সব খবর সবার আগে জেনে নিন ধন্যবাদ।

Hot in week

Recent

Comments

ডাউনলোড করুন। ছবি দেখে ফন্টটি সেটাপ করুন এবং ফিক্স করুন।
item