গাংনীতে বাল্য বিয়ে বেড়েই চলছে । কলকাটি ইউপি চেয়ারম্যান ও মেম্বরদের হাতে

গাংনী অফিস ॥মেহেরপুরের গাংনীতে বাল্য বিয়ের প্রণতা বেড়েই চলেছে। অনুসন্ধানে দেখা গেছে, ইউপি চেয়ারম্যান মেম্বরদের কারণেই বাল্য বিয়ে রোধ করা সম্...

গাংনী অফিস ॥মেহেরপুরের গাংনীতে বাল্য বিয়ের প্রণতা বেড়েই চলেছে। অনুসন্ধানে দেখা গেছে, ইউপি চেয়ারম্যান মেম্বরদের কারণেই বাল্য বিয়ে রোধ করা সম্ভব হচ্ছে না। প্রায় প্রতিদিনই উপজেলার কোন না কোন গ্রামে বাল্য বিয়ে সংঘটিত হচ্ছে। সরকারী আইনকে বৃদ্ধঙ্গুলী দেখিয়ে আইনের ভাঁক ফোকর তৈরী করে দেদারচ্ছে বাল্য বিয়ে হচ্ছে। নারী অধিকার সংরক্ষন নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, নারীর ক্ষমতায়ন ইত্যাদি নারী অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে বহু নারী সংগঠন বিভিন্ন ভাবে কাজ করলেও গাংনীতে নারী নির্যাতন, বাল্য বিয়ে, যৌতুক বন্ধ হচ্ছে ন।
সরকারী তথ্য সূত্রে জানা গেছে, বাল্য বিয়ে অনেকাংশে কমে যাওয়ার দাবি করা হলেও বস্তুতঃপক্ষে বাল্য বিয়ের প্রবণতা কমেনি। সরকারী নীতিমাল অনুযায়ী মেয়ের ক্ষেত্রে ১৮ বৎসর এবং ছেলের ক্ষেত্রে ২১ বছর বয়স হতে হবে। কিন্তু লক্ষনীয় যে, প্রতিনিয়তই বাল্য বিয়ে হচ্ছে। প্রশাসনের নাকের ডগায় গাংনী পৌর এলাকাতেও হর-হামেসাই বাল্য বিয়ে হচ্ছে।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন প্রধান শিক্ষক জানান, প্রাথমিক শিক্ষাসত্মর অতিক্রম করে মাধ্যমিক সত্মরে পা রাখার পরেও ঝরে পড়ছে। এস, এস, সি পরীক্ষার পূর্বেই ভর্তিকৃত ছাত্রীদের ৫০ শতাংশ ছাত্রীর বাল্য বিয়ের কারনে ঝরে পড়ছে। অনেক ক্ষেত্রে ছেলে ও মেয়েপক্ষ জেনেও না জানার ভান করে অবৈধ বিয়ে দিচ্ছে। আইনের চোখকে ফাঁকি দিয়ে ইউপি চেয়ারম্যান †g¤^i ও পৌর মেয়র ও কাউন্সিলররা জন প্রতিনিধি হিসেবে ভোট প্রাপ্তির আশায় ভূয়া জন্ম সনদ প্রদান করে থাকেন। স্কুলের ভর্তি তারিখ, জন্ম নিবন্ধন যাচাই করলে যাহা ধরা পড়ে। বিয়ের আসরে খোঁজ নিয়ে দেখা গেছে ভূয়া জন্ম সনদ দিয়ে নিকাহ্‌ রেজিষ্টার গণ বিয়ে সম্পন্ন করে থাকেন। আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা সে কারনে কোন ভূমিকা নিতে পারেনা। অন্যদিকে গ্রামের প্রভাবশালী রাজনৈতিক নেতাদের ইন্ধনে বাল্য বিয়ে হচ্ছে। এ ব্যাপারে উপজেলা লোকমোর্চার সদস্যবৃন্দ বাল্য বিয়ে প্রতিরোধ গণ সচেতনা সৃষ্টির লক্ষ্যে সরকারী সেবাদান কারী কর্মকর্তাদের সাথে লীবং করেও আসলে কাজ হচ্ছে না। সম্পপ্রতি মহাম্মদপুর গ্রামে এবং চৌগাছা গ্রামে বাল্য বিয়ে হলেও প্রশাসন কোন ভূমিকা নেয়নি। বাল্য বিয়ের কারনেই যৌতুক, নারী নির্যাতন, পারিবারিক কলহ সর্বোপরি আইন শৃংখলার অবনতি হচ্ছে।

Follow Us

গাংনী নিউজের পক্ষ থেকে সকল পাঠককে আন্তরিক শুভেচ্ছা । প্রিয় পাঠক, অত্যান্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, গাংনী নিউজ এখন থেকে ২৪ ঘন্টাই আপডেট করাহবে। আমাদের ঠিকানা-www.gangninews.com আমাদের সাইটে প্রবেশ করুন- এখানে ক্লিক করে এবং গাংনীর সব খবর সবার আগে জেনে নিন ধন্যবাদ।

Hot in week

Recent

Comments

ডাউনলোড করুন। ছবি দেখে ফন্টটি সেটাপ করুন এবং ফিক্স করুন।
item